• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

লক্ষ্মীকে মা বলা হয়, আবার এই ২টি মন্দিরে সেই মা-কেই প্রবেশ করতে দেওয়া হয় না

বেঙ্গল লিংকস | আব্দুল্লা হাদি

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৫:৫০ পিএম


লক্ষ্মীকে মা বলা হয়, আবার এই ২টি মন্দিরে সেই মা-কেই প্রবেশ করতে দেওয়া হয় না

আজ লক্ষ্মীপূজা। ধনের দেবী হিসেবে হিন্দুদের ঘরে ঘরে পূজিত হন মাতৃরুপী লক্ষ্মী। তবে আপনি কি জানেন এমন ভারতে ২টি মন্দির রয়েছে যেখানে লক্ষ্মীরই প্রবেশ নিষেধ অর্থাৎ মহিলাদের প্রবেশ নিষেধ। আজ দেশজুড়ে নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা হয় তবে এই কয়েকটি মন্দির যেন কালো দাগ হয়ে রয়ে গিয়েছে। নিচে এমন দুটি নিয়ে আলোচনা করা হল যেখানে মহিলাদের প্রবেশ নিষেধ। 

১। শবরীমালা মন্দির- কেরালা: দক্ষিণী রাজ্যের এই মন্দিরে হিন্দু দেবতা আয়াপ্পান পূজিত হন। এই মন্দিরে নারীদের প্রবেশের অধিকার নিয়ে বিতর্ক বড় আকার ধারণ করে। ২০১৯ সালে এই মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত চলে যায়। এই মন্দিরে শুধুমাত্র পুরুষদের ঢোকার অনুমতি রয়েছে। ১০ বছর বয়স থেকে ৫০ বছরের মহিলাদের প্রবেশ নিষেধ। এই বয়সের মধ্যে মহিলাদের রজস্রাব বা পিরিয়ডস হয় বলে তাদের ঢোকার অনুমতি নেই। 

২। কার্তিক মন্দির- হরিয়ানা: কথায় বলে একবার ভগবান কার্তিক ধ্যানে বসেন এবং একজন অপ্সরা তার ধ্যান ভেঙে দেন। তারপর থেকেই এই মন্দিরের মহিলাদের প্রবেশ নিষেধ করে দেওয়া হয়। 

২০১৯ সালে সুপ্রিম কোর্টের অনুমতি নিয়ে ২ জন মহিলা পুলিশের নিরাপত্তায় মন্দিরে প্রবেশ করে। এরপরে কী হয়? এই যুদ্ধে কি নারীদের জয় হয়? না, ওই দুই মহিলা মন্দির থেকে বেরিয়ে যাওয়ার পর মন্দিরের শুদ্ধিকরণ করা হয়। যেখানে একদিকে লক্ষ্মীকে মা হিসেবে পুজা করা ঠিক একইভাবে অন্যদিকে ওই মা-কেই মন্দিরে যেতে দেওয়া হয় না। শুধু ভারত নয় বিশ্বের অনেক যায়গাতেই মহিলাদের প্রতি মানুষের মনোভাবে অনেক পরিবর্তন দরকার।