• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

ডিসেম্বরে দেশের বেকারত্বের হার ১৬ মাসের সর্বাধিক

বেঙ্গল লিংকস | নিউজ ডেস্ক

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০৫:২৭ পিএম


ডিসেম্বরে দেশের বেকারত্বের হার ১৬ মাসের সর্বাধিক

২০২২ সালের ডিসেম্বর মাসে দেশের বেকারত্বের হার গত ১৬ মাসের মধ্যে সর্বাধিক। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনেমি (সিএমআইই)-এর তথ্য অনুযায়ী, নভেম্বরে ভারতের বেকারত্বের হার ছিল ৮ শতাংশ, বছরের শেষ তা বেড়ে হয়ে যায় ৮.৩০ শতাংশ। ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে বেকারত্বের হার প্রায় ৯ শতাংশের কাছাকাছি পৌঁছে যায়।

সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, শহুরে এলাকায় বেকারত্বের হার নভেম্বরের ৮.৯৬ শতাংশ থেকে বেড়ে ১০.৯ শতাংশে পৌঁছয়। অন্যদিকে, গ্রামীণ বেকারত্বের হার ডিসেম্বরে কমে যায়। নভেম্বর মাসে গ্রামীণ বেকারত্ব ছিল ৭.৫৫ শতাংশ, যা কমে ৭.৪৪ শতাংশ হয়ে যায়।

সিএমআইই-এর ম্যানেজিং ডিরেক্টর মহেশ ব্যাস জানিয়েছেন যে বেকারত্বের হারের সংখ্যা দেখে যতটা খারাপ হচ্ছে বাস্তবে ততটা নয়। শ্রম বিভাগে কর্মসংস্থান ডিসেম্বর মাসে ৪০.৪৮ শতাংশ বেড়ে যায়, যে গত ১২ মাসের মধ্যে সর্বোচ্চ। তিনি রয়টার্সকে বলেন, “ডিসেম্বর মাসে কর্মসংস্থান ৩৭.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি বেকরত্বের হার ছিল হরিয়ানায় (৩৭.৪ শতাংশ)। তারপরেই রয়েছে রাজস্থান (২৮.৫ শতাংশ) এবং দিল্লি (২০.৮ শতাংশ)। পশ্চিমবঙ্গের হার নভেম্বর ৫.৪ শতাংশ থেকে বেড়ে ডিসেম্বরে ৫.৫ শতাংশে পৌঁছয়।