• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

বিশ্ব চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনে রুপো গাঁথলেন নীরজ চোপড়া! গর্বিত দেশ

বেঙ্গল লিংকস

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৬:২৮ পিএম


বিশ্ব চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনে রুপো গাঁথলেন নীরজ চোপড়া! গর্বিত দেশ

দেশকে ফের গর্বিত করলেন ভারতের সোনার ছেলে নীরজ চোপড়া! তবে এবার সোনা নয়, রুপো জিতলেন এই অ্যাথলিট। জ্যাভলিনে ফের ভারতকে সম্বৃদ্ধ করলেন নীরজ! দ্বিতীয় ভারতীয় এবং প্রথম ভারতীয় পুরুষ ক্রীড়াবিদ হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৮৮.১৩ মিটার জ্যাভলিন ছুঁড়ে নতুন সৃষ্টি করলেন তিনি। 

টোকিও অলিম্পিকে দেশকে স্বর্ণ পদক এনে দেওয়া  নীরজ চোপড়া বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জিতে নিয়েছেন রৌপ্য পদক। তাঁর হাত ধরেই দীর্ঘ ১৯ বছরের খড়া কেটেছে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে এতদিন যাবৎ পদক অধরা ছিল ভারতের। অবশেষে নীরজের জয়ে ভারত পদক জিতেছে! 

৮৮.১৩ মিটার থ্রো করে দেশের জন্য রুপোর পদক নিশ্চিত করেন নীরজ। চতুর্থ থ্রো‍‍`তেই রুপো নিশ্চিত করেন নীরজ। কিন্তু হার মানেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্সের কাছে। নীরজকে পিছনে ফেলে ৯০.৫৪ মিটার থ্রো করে সোনা নিশ্চিত করেন পিটার্স।

৯০ এর ঘরে ঢুকতে পারেননি নীরজ! তিনবারই ৯০ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স! নীরজ চোপড়া এই মরসুমে দু‍‍`বার পিটার্সকে হারাতে পেরেছিলেন। পিটার্স এখন পর্যন্ত এক মরসুমে ৯০ মিটারের বেশি থ্রো করেছেন ছবার। কিন্তু সেই জায়গায় নীরজ চোপড়া এখনও একবারও ৯০ মিটার ছুঁড়তে পারেননি। তাঁকে বারবার থামতে হচ্ছে ৮০‍‍`র কোটায়! কমনওয়েলথ গেমসের আগে সোনা জেতার লক্ষ্যে নামলেন তিনি থামলেন রুপো‍‍`তে! 

নীরজ নিজের প্রথম থ্রোটি ফাউল করেন। কিন্তু সেই জায়গাতেই গ্রানাডার জ্যাভলিন থ্রোয়ার অ্যান্ডারসন পিটারস ৯০.২১ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে নিজের পদক প্রথমেই নিশ্চিত করেন। এরপর দ্বিতীয় ও তৃতীয় বার নীরজ যথাক্রমে ৮২.৩৯ ও ৮৬.৩৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন! এরপর চতুর্থবার তিনি ৮৮.১৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছুঁড়ে  রুপো নিশ্চিত করেন। ৯০.৫৪ মিটার দূরে জ্যাভলিন ছুঁড়ে নিজের সোনা নিশ্চিত করেন পিটারস। আর চেক প্রজাতন্ত্রের ক্রীড়াবিদ্ ইয়াকুব ভালদেজ ৮৮.০৯ মিটার জ্যাভলিন ছুঁড়ে ব্রোঞ্জ নিশ্চিত করেন। 

উল্লেখ্য, আজ থেকে দীর্ঘ ১৯ বছর আগে ২০০৩ সালে মেলবোর্নে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতে দেশের মুখ উজ্জ্বল করেছিলেন লং জাম্পার অঞ্জু ববি জর্জ। প্রথমবার দেশকে এই ম‌ঞ্চ থেকে পদক এনে দিয়েছিলেন তিনি। সোনা না এলেও নীরজের হাতে সেই খরা কাটল! ভারতীয় ক্রীড়াবিদের এই সাফল্যে দেশের জনগণের পাশাপাশি খুশি তাঁর পরিবার! উচ্ছ্বসিত মা সরোজ দেবী‍‍`র কথায়, জানতাম, ও পদক জিতবেই! নিজের পরিশ্রমের ফল পেয়েছে। বিশ্ব মঞ্চে নীরজের সাফল্যে তাঁকে অভিনন্দন জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরন রিজিজু, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-সহ তাবড় ব্যক্তিত্বরা।