• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

গ্রেফতার হয়েও কি মন্ত্রীত্ব ছাড়বেন না পার্থ? এই বিষয়ে কী বললেন তিনি?

বেঙ্গল লিংকস | আব্দুল্লা হাদি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ০৬:২৫ পিএম


গ্রেফতার হয়েও কি মন্ত্রীত্ব ছাড়বেন না পার্থ? এই বিষয়ে কী বললেন তিনি?

এবার কি মন্ত্রীর পদ থেকে সরবেন পার্থ চট্টোপাধ্যায়। রাজ্যের শিল্পমন্ত্রীর পদ ছাড়ার বিষয়ে তাকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, কী কারণে পদ ছাড়ব। 

এসএসসি দুর্নীতি মামলায় সম্প্রতি গ্রেফতার করা হয়েছে রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী তথা বর্তমান তৃণমূলের মুখ্যসচিব পার্থ চট্টোপাধ্যায়কে। এরপর এই মামলায় অভিনেত্রী অর্পিতা মুখার্জির বাড়ি থেকে ২২ কোটি নগদ টাকা, একাধিক মোবাইল, সোনা-গয়না সহ বিদেশী মুদ্রা বাজেয়াপ্ত করেছে ইডি। ইডির দাবি এই অর্পিতা মুখার্জি হলেন পার্থবাবুব ঘনিষ্ঠ। ইডি দ্বারা পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারের পর স্বাভাবিকভাবেই রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে তিনি পদ কবে ছাড়ছেন। তবে এই বিষয়ে তাকে প্রশ্ন করায় তার প্রতিক্রিয়া দেখে আপাতত মনে হচ্ছে তিনি ইস্তফা দেওয়ার কথা ভাবছেন না। 

প্রসঙ্গত, মঙ্গলবার পার্থ তার সরকারি গাড়িটি বিধানসভায় পাঠিয়ে দিয়েছেন। এর অর্থ কি তিনি পদ ছাড়ার ইঙ্গিত দিচ্ছেন? না, গাড়ি ফিরিয়ে দেওয়ার পর রাজনৈতিক মহলে অনেক জল্পনা হলেও তার মন্ত্রীত্ব ছাড়ার কোনরকম উদ্দেশ্য আপাতত দেখা যায়নি। আসলে তিনি জেল হেফাজতে থাকায় ওই গাড়ি ব্যবহার করার কেউ নেই বলেই সেটিকে ফেরত পাঠানো হয়েছে বলে অনুমান করছে একাংশ। তবে মজার বিষয় হল বিরোধীরা বলছেন তৃণমূল পার্থবাবুকে আর মহাসচিব বলে অভিহিত করছে না। এই বিষয়টি কি কোনও ইঙ্গিত দিচ্ছে? 

তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ বলেছেন, মন্ত্রিসভার বিষয়ে মন্তব্য করার তিনি কেউ নিন। এই বিষয়টি তৃণমূলের তরফে আনুষ্ঠানিক ভাবে জানানো হবে। তার মতে যা ঘটেছে তা মোটেই ভালো নয়। মন্ত্রীত্ব রাখবেন কি রাখবেন না তা তৃণমূল এবং পার্থ চট্টোপাধ্যায় সিদ্ধান্ত নেবে। 

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি পার্থকে গ্রেফতারের পর জানিয়েছে যে পার্থ ঘনিষ্ঠ মডেল তথ অভিনেত্রী অর্পিতা মুখার্জির বাড়ি থেকে ২২ কোটি টাকা উদ্ধার যার উৎসের সন্ধান দিতে পারেননি। এরপরে তাকেও গ্রেফতার করা হয়েছে। গত সোমবার আদালত তাদের দুজনকে ১০ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয়। 

অন্যদিকে অর্পিতার সাথে তৃণমূলের কোনও যোগাযোগ নেই তা বারবার বলছেন তৃণমূলের নেতারা। অনেকের দাবি পার্থর ঘনিষ্ঠর বাড়িতে টাকা উদ্ধার হলে কি পার্থ দায়ী? তৃনমূলের কিছু নেতা এটিকে রাজনৈতিক চক্রান্ত বলেও দাবি করছেন।  

আপাতত অর্পিতা ও পার্থ জেল হেফাজতেই থাকবেন। এখনও অবধি শিল্পমন্ত্রী পদেই রয়েছে পার্থ চট্টোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা এই বিষয়ে এখনও মুখ খোলেননি। আগামী দিনে কী হবে তা তৃণমূল সুপ্রিমোর প্রতিক্রিয়া থেকেই জানা যেতে পারে।