• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

নোটবন্দিতে কেন্দ্র সরকারের ভুল ছিল না, রায় সুপ্রিম কোর্টের

বেঙ্গল লিংকস | নিউজ ডেস্ক

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০১:১৯ পিএম


নোটবন্দিতে কেন্দ্র সরকারের ভুল ছিল না, রায় সুপ্রিম কোর্টের

২০১৬ সালের ৮ ডিসেম্বর মোদী সরকার নোটবন্দির সিদ্ধান্ত নিয়েছিল। দেশের সমস্ত ৫০০, ১০০০-এর নোট তুলে নেওয়া হয়েছিল এক রাতের সিদ্ধান্তে। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়েছিল জনস্বার্থে। আজ সোমবার দেশের শীর্ষ আদালতে ছিল সেই মামলার শুনানি। সুপ্রিম কোর্টের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, কেন্দ্রের নোটবন্দির সিদ্ধান্তে কোনো ভুল ছিল না। পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আর্থিক বিষয়ে সংক্রান্ত সিদ্ধান্ত নিলে তা বদলে দেওয়া যায় না।

এদিন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে হয় এই মামলার শুনানি। বিচারপতি বিআর গাভাই, বিচারপতি বিভি নাগারথনা, বিচারপতি এএস বোপান্না, বিচারপতি ভি রামাসুব্রহ্মণ্যম, বিচারপতি বিবি নাগরত্নার এবং বিচারপতি আবদুল নজিবের বেঞ্চে ছিল মামলার শুনানি। এই পাঁচ বিচারপতির পর্যবেক্ষণ, নোটবন্দির জন্য কেন্দ্র সরকার কীভাবে সিদ্ধান্ত নিয়েছে, তা বিবেচনা করে কখনই কেন্দ্রের সিদ্ধান্ত বদলানো যায় না।  আর নোটবন্দির আগে ছমাস কেন্দ্র সরকার রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার সঙ্গে পরামর্শ করেছে। তাই এই সিদ্ধান্তে কোনো ভুল নেই। এদিন সরকারের পক্ষে রায় দেন চার জন বিচারপতি ও বিপক্ষে রায় দেন একজন বিচারপতি।

নোটবন্দির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে সর্বমোট ৫৮ টি মামলা দায়ের করা হয়েছিল। মামলাকারীদের অভিযোগ ছিল, নোটবন্দি সরকার সঠিক পরিকল্পনা করে নেয়নি। তাই এই সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করার জন্য আবেদন জানিয়েছিল। পাল্টা কেন্দ্র সরকারের মুক্তি ছিল, নোটবন্দি সঠিক পরিকল্পনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর এভাবে সিদ্ধান্ত বাতিল করতে হলে ‍‍`সময়ের পিছনে গিয়ে‍‍` বাতিল করতে হবে। 

খবর থেকে আরও খবর