• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, অঙ্কে এগিয়ে ধনকড়

বেঙ্গল লিংকস | Priyanka Dutta

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ১০:৪১ এএম


আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, অঙ্কে এগিয়ে ধনকড়

আজ শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচন। সকাল ১০ টা থেকে ৫টা অবধি চলবে ভোট।  নতুন উপরাষ্ট্রপতি পদের প্রার্থী বিজেপি তথা এনডিএ প্রার্থী জগদীপ ধনকড় এবং কংগ্ৰেস প্রার্থী মার্গারেট আলভা। সূত্রের খবর, উপরাষ্ট্রপতি পদের লড়াইয়ে আলভার থেকে অনেটাই এগিয়ে জগদীপ ধনকড়। তার বিজয় নিশ্চিত হিসাবে ধরে নেওয়ায় হয়েছে এবং ইতিমধ্যেই রাজস্থানে তাঁর গ্ৰামে শুরু হয়েছে মিষ্টি বিলি।

উল্লেখ্য, বর্তমান উপরাষ্ট্রপতি ভেঙ্গাইয়া নাইডুর কার্যকাল শেষ হবে আগামী ১২ আগষ্ট। ১৫ আগষ্ট শপথ নেবেন নতুন উপরাষ্ট্রপতি। সুতরাং, এবছর ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হবে নয়া রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতির হাত ধরে। কিছুদিন আগেই দেশের ১৫তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু।

তবে আজকের উপরাষ্ট্রপতি ভোটকে বিরোধী প্রার্থী আলভা চলতি কথায় গণভোট হিসাবেই দেখছেন। তাঁর দাবি, বর্তমানে দেশের হাল দেখলেই বোঝা যায় দেশ কীভাবে পরিচালিত হচ্ছে।

 প্রসঙ্গত, এবারের উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দ্বিতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্ৰেস ভোট দানে বিরত থাকবেন‌। শত চেষ্টার পরেও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করতে পারেননি আলভা। তবে আলভাকে কংগ্ৰেস ছাড়াও সমাজবাদী পার্টি, আরজেডি, টিআরএস, ডিএমকে, জেএমএম, অকালি দল, আপ পূর্ণ সমর্থনের আশ্বাস দিয়েছেন। অপরদিকে ধনকড়কে বিজেপি ছাড়াও এনডিএ-র বাইরে থাকা বিজু জনতা দল এবং ওয়াইএসআর কংগ্ৰেস সমর্থন করবে বলে খবর।

রাষ্ট্রপতি নির্বাচনের মতো উপরাষ্ট্রপতি নির্বাচনও হবে ব্যালটে। ইভিএমের পরিবর্তে পেপার ব্যালটে ভোট গ্ৰহণ হবে। এবং উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন লোকসভা এবং বিধানসভা সদস্যরা।

আইন-কানুন থেকে আরও খবর