• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

বুথেই গেলেন না অর্ধেক দিল্লিবাসী, চিন্তিত কমিশন

বেঙ্গল লিংকস | নিউজ ডেস্ক

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ১০:২৪ এএম


বুথেই গেলেন না অর্ধেক দিল্লিবাসী, চিন্তিত কমিশন

রাজধানীতে গতকাল পুরনিগম নির্বাচন হয়েছে। বিজেপি বনাম আম আদমি পার্টির এই লড়াই। দিল্লির পুরনিগম নির্বাচনের ভোট সমাপ্ত হয় রবিবার বিকেলে। ভোট শেষ পর্যন্ত ৫০ শতাংশ ভোট পড়েছে। দুবছর আগে দিল্লির বিধানসভা নির্বাচনে ভোট পেয়েছে ৬২ শতাংশ। পাঁচ বছর আগে দিল্লির পুরসভা নির্বাচনে ভোট পড়েছিল প্রায় ৫৪%। আগের দুই বিধানসভা নির্বাচনে আপ আদমি পার্টি জিতলেও দিল্লির পুরনিগম বিগত ১৫ বছর ধরে পদ্ম শিবিরের দখলেই রয়েছে। দিল্লির পুরনিগমে মোট ২৫০টি ওয়ার্ডে ভোট হয়েছিল। মোট প্রার্থীর সংখ্যা ১৩৪৯। আগামী ৭ ডিসেম্বর পুরনিগম ভোটের ফলাফল ঘোষণা করা হবে। দিল্লির পুরনিগম নির্বাচনের ভোট সাধারণ মানুষের মধ্যে ভোট দেওয়ার অনীহা। শুধুমাত্র দিল্লি ভোটে নয় হিমাচলের ভোট, গুজরাতের প্রথম দফার ভোটেও মানুষের মধ্যে ভোট দেওয়ার অনীহা লক্ষ্য করা যায়।

২০১৫ সালের বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি ৭০টি আসনের মধ্যে যেখানে ৬৭টি আসনে জয়লাভ করেছিল। ২০১৭ সালের নির্বাচনে বিজেপি দিল্লির পুরনিগম নির্বাচনে ২৭২টি আসনের মধ্যে ১৮১টি আসনে জয়লাভ করে। আপ ৪৮টি আসনে ও কংগ্রেস ৩০টি আসনে জয়ী হয়। পুরনিগম ভোটকে কেন্দ্র করে আপ ও বিজেপির মধ্যে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। সুষ্ঠভাবে পুরনিগমের কাজ যাতে চালাতে পারে তার জন্য তিনটি পুরনিগমকে এক করে দিয়েছে বিজেপি। যদিও আপ দাবি করেন, পুরনিগমে হারার ভয়েই বিজেপি তিনটি পুরনিগম যুক্ত করে একটা করেছে।

বিজেপি দিল্লি বিধানসভায় হেরে গেলেও অন্তত দিল্লি পুরসভা দখলে রাখতে মরিয়া। বিজেপি, আম আদমি পার্টির বিরুদ্ধে রাজ্য নির্বাচন অভিযোগ করেছেন জাতীয় নির্বাচন কমিশনই ভোটার তালিকা তৈরি যার ভিত্তিতে ভোট হয়েছে।

দেশ থেকে আরও খবর