• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

মিউচুয়াল ফান্ডে নেট অ্যাসেট ভ্যালু কী?

বেঙ্গল লিংকস | সায়নী মিত্র

প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০১:১৫ পিএম


মিউচুয়াল ফান্ডে নেট অ্যাসেট ভ্যালু কী?
  • নেট অ্যাসেট ভ্যালু (NAV) হল মিউচুয়াল ফান্ড স্কিমের ইউনিটের মূল্য।
  • মিউচুয়াল ফান্ডগুলি নেট অ্যাসেট ভ্যালুর ভিত্তিতে কেনা বা বিক্রি করা হয়।
  • NAV গণনা করা হয় দৈনিক ভিত্তিতে। এটির গণনা দিনের শেষে করা হয়।

এই খরচগুলি TER – Total Expense Ratio নামে পরিচিত। মিউচুয়াল ফান্ড স্কিমের খরচ, যার মধ্যে রয়েছে ফান্ড ব্যবস্থাপনা, প্রশাসন, বিতরণ খরচ, ইত্যাদি স্কিমের সম্পদ অনুযায়ী চার্জ নেওয়া হয় এবং স্কিম NAV-তে অ্যাডজাস্ট করা হয়।

NAV কীভাবে গণনা করা হয়?

একটি মিউচুয়াল ফান্ড কোম্পানি (AMC), একটি নতুন ফান্ড অফার NFO এর মাধ্যমে সদস্য হওয়ার সাবস্ক্রিপশনের জন্য একটি নতুন স্কিম তৈরি করেছে।  NFO-তে, একটি স্কিমের ইউনিটের দাম ১০ টাকা।  ধরা যাক, NFO চলাকালীন AMC বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে মোট ১০০০ কোটি টাকা সংগ্রহ করেছে। যেহেতু NFO গ্রাহকদের জন্য ইস্যু মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, তাই বিনিয়োগকারীদের কাছ থেকে নেওয়া মোট টাকার উপর ভিত্তি করে AMC ইউনিট বরাদ্দ করবে।  

উদাহরণস্বরূপ, NFO তে তোলা হয়েছে ১০০০ কোটি টাকা এবং NAV-এর দাম হল ১০ টাকা। তাই AMC বরাদ্দ করবে ১০০ কোটি ইউনিট (১০০০ কোটি টাকা / ১০ NAV) এবং বিনিয়োগের পরিমাণের উপর ভিত্তি করে বিনিয়োগকারীদের জন্য ইউনিট বরাদ্দ করা হবে। কোনো ব্যক্তি যদি একটি NFO-তে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকে, তাহলে সেই ব্যক্তির জন্য ১০০০০ ইউনিট বরাদ্দ করা হবে।

  • এনএফওতে তোলা ১০০০ কোটি টাকা স্কিমের আদেশ অনুসারে বিনিয়োগ করা হয় বিভিন্ন সিকিউরিটিজে।
  • এই সিকিউরিটিজগুলির বাজার মূল্য প্রতিদিন পরিবর্তন হয়।
  • ধরা যাক, একদিন পর স্কিমের পোর্টফোলিও সম্পদ মূল্য ১০০০ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১০৩০ কোটি টাকা৷ ১০৩০ কোটি টাকার বকেয়াকে ১০০ কোটি ইউনিট দিয়ে ভাগ করলে স্কিম NAV হবে ১০.৩ কোটি টাকা।

একটি ওপেন এন্ডেড মিউচুয়াল ফান্ড স্কিমে, দিনে ঘোষিত NAV-তে যেকোনো সময়ে ইউনিট কিনতে বা বিক্রি করতে পারবে বিনিয়োগকারীরা। বিদ্যমান বিনিয়োগকারীরা এক্সিট লোড (এক্সিট লোড হল একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিক্রি করার জন্য স্কিম দ্বারা আরোপিত চার্জ) না দিয়েই NAV-তে ইউনিট বিক্রি করতে পারবে।  তাহলে খুব সহজ কথায় মিউচুয়াল ফান্ড স্কিমের ইউনিট যে দামে বিনিয়োগকারীরা কিনতে বা বিক্রি করতে পারে তাকে NAV বলে।

  • একটি মিউচুয়াল ফান্ড ইউনিটের NAV-র মধ্যে থাকা সিকিউরিটিজের মূল্য এবং স্কিম চালু হওয়ার পর থেকে হওয়া মুনাফা থেকে পাওয়া যায়।
  • দুটি ভিন্ন মিউচুয়াল ফান্ড স্কিমের সিকিউরিটিজের পোর্টফোলিও একই হতে পারে। কিন্তু একটি ১০ টাকার এনএভি এবং অন্য স্কিমে ১০০ টাকার বেশি এনএভি অফার করা যেতে পারে।

বিনিয়োগকারীদের কাছে একটি সম্পদের NAV-র গুরুত্ব

NAV শুধুমাত্র নির্ধারণ করে যে বিনিয়োগের উপর কত ইউনিট বরাদ্দ করা হবে।  একজন বিনিয়োগকারীর  কতগুলো ইউনিট আছে তা জানার পরিবর্তে তার জানা উচিত যে বিনিয়োগের মূল্য কতটা বেড়েছে। অর্থাৎ রিটার্নের উপর বেশি ফোকাস করা উচিত। মিউচুয়াল ফান্ড স্কিমের কার্যকারিতার সঠিক সূচক NAV নয়। বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়ার আগে একজন বিনিয়োগকারীকে সবসময় স্কিমের ঐতিহাসিক কার্যকারিতার পাশাপাশি অন্যান্য পরামিতিগুলির সঙ্গে মোট ব্যয়ের অনুপাতের দিকে বিশেষ নজর দেওয়া উচিত।

NAV শুধুমাত্র বিনিয়োগের উপর বরাদ্দ ইউনিটের সংখ্যা নির্ধারণ করে। কোন ইউনিটে NAV নেওয়া হয়েছে তা বিশেষ গুরুত্বপূর্ণ নয়। তবে  NAV সম্পর্কে জ্ঞান থাকলে বিনিয়োগকারীরা একটি স্মার্ট বিনিয়োগের সিদ্ধান্ত নিতে সক্ষম হবে।

ফ্যাক্ট ফাইল থেকে আরও খবর