• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

কোটিপতি হতে চান? এর জন্য ব্যাঙ্ক এফডি, পিপিএফ এবং মিউচুয়াল ফান্ডে কত বিনিয়োগ করতে হবে এবং কত সময় লাগবে জেনে নিন

বেঙ্গল লিংকস

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০২:৪৯ পিএম


কোটিপতি হতে চান? এর জন্য ব্যাঙ্ক এফডি, পিপিএফ এবং মিউচুয়াল ফান্ডে কত বিনিয়োগ করতে হবে এবং কত সময় লাগবে জেনে নিন

কোটিপতি হওয়ার স্বপ্ন অধিকাংশ মানুষ দেখে।  কিন্তু এর মধ্যে কতজন মানুষ কোটিপতি হওয়ার জন্য কোনো পদক্ষেপ নেয়? খুব কম মানুষই এমন করে‌। তবে সুশৃঙ্খল বিনিয়োগ ধীরে ধীরে করতে পারে কোটিপতি। এবার প্রশ্ন হল বিনিয়োগের সাহায্যে কোটিপতি হওয়ার জন্য কত সময় লাগে? এর উত্তর জানার জন্য সাধারণ বিনিয়োগের তিনটি বিকল্প পিপিএফ, ব্যাঙ্ক এফডি এবং মিউচুয়াল ফান্ডের বিষয়ে জেনে নেওয়া যাক। এই  বিকল্পগুলির তুলনা করলে কোটিপতি হতে কত সময় লাগবে তার একটা ধারণা পাওয়া যাবে।

পিপিএফ

সব কর-সঞ্চয় বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)  সবচেয়ে নিরাপদ। এটি ভারত সরকার দ্বারা পরিচালিত এবং মূল ও সুদের উপাদান সার্বভৌম-সমর্থিত গ্যারান্টির সঙ্গে পাওয়া যায়। পুরো মেয়াদ জুড়ে পিপিএফ-এর সুদের হার স্থির থাকে না। প্রতি আর্থিক ত্রৈমাসিকে অর্থ মন্ত্রক অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির সঙ্গে PPF-এর সুদের হার পর্যালোচনা করে।  বর্তমানে ২০২২-এর জুলাই-সেপ্টেম্বর  ত্রৈমাসিকের জন্য PPF-এর সুদের হার ৭.১ শতাংশ রেখেছে সরকার।

ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট

ভারতে সবচেয়ে সাধারণ এবং ঐতিহ্যবাহী বিনিয়োগের উপকরণগুলির মধ্যে একটি হল ব্যাঙ্ক এফডি। RBI তালিকা অনুসারে নির্ধারিত ব্যাঙ্কগুলিতে খোলা ফিক্সড ডিপোজিটগুলিকে DICGC-এর অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা করানো হয়৷  ডিআইসিজিসি (Deposit Insurance and Credit Guarantee Corporation), এটি আরবিআই-এর একটি সাবসিডিয়ারি। ডিআইসিজিসি ক্রমবর্ধমান ব্যাঙ্ক আমানতের জন্য অফার করে বীমা কভার, যার মধ্যে রয়েছে এফডি, সেভিংস অ্যাকাউন্ট, রেকারিং ডিপোজিট এবং চলতি অ্যাকাউন্ট। 

ব্যাঙ্ক এফডি-তে কোনো বাধ্যতামূলক লক-ইন পিরিয়ড থাকে না, তবে ট্যাক্স সেভার এফডি বেছে নিলে থাকবে পাঁচ বছরের বাধ্যতামূলক লক-ইন পিরিয়ড। বর্তমানে, বিভিন্ন ব্যাঙ্কের সুদের হারগুলি ৩ শতাংশ – ৭ শতাংশের মধ্যে হয়।

মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ডের রিটার্নের তুলনা করার জন্য প্রথমে ডেট, ইকুইটি এবং হাইব্রিড ফান্ডের মধ্যে বিস্তৃতভাবে জেনে নেওয়া যাক।

 ১) ডেট ফান্ড

ডেট ফান্ড হল এক ধরনের মিউচুয়াল ফান্ড। এটি নির্দিষ্ট আয়ের সিকিউরিটি যেমন কর্পোরেট বন্ড, ট্রেজারি বিল, কমার্শিয়াল পেপার, সরকারী সিকিউরিটিজ সহ অন্যান্য অসংখ্য উপকরণগুলিতে বিনিয়োগ করে।  এই উপকরণগুলির একটি পূর্ব-নির্ধারিত তারিখের পাশাপাশি এর সঙ্গে একটি সুদের হার জড়িত থাকে, যা মেয়াদ পূর্তির সময় বিনিয়োগকারী উপার্জন করতে পারে।  এই উপকরণগুলির রিটার্ন সাধারণত বাজারের ওঠানামার কারণে প্রভাবিত হয় না, তাই এগুলি ইক্যুইটি ফান্ডের তুলনায় কম অস্থির হয়। ২০২২ সালের ২০ জুলাই অনুযায়ী ডেট ফান্ডের রিটার্ন:

দীর্ঘ মেয়াদী ফান্ড: ১.১৬ শতাংশ (১ বছর), ৩.৬১ শতাংশ (৩ বছর), ৫.৮৭ শতাংশ (৫ বছর), ৭.৮৭ শতাংশ (৭ বছর)

মাঝারি মেয়াদী ফান্ড: ৩.৯২ শতাংশ (১ বছর), ৫.৮৫ শতাংশ (৩ বছর), ৬.০০ শতাংশ (৫ বছর), ৭.১৪ শতাংশ (৭ বছর)

লিকুইড ডেট ফান্ড: ৩.৭২ শতাংশ (১ বছর), ৪.০৯ শতাংশ (৩ বছর), ৫.৩৩ শতাংশ (৫ বছর), ৫.৯৩ শতাংশ (৭ বছর)

২) হাইব্রিড ফান্ড 

হাইব্রিড মিউচুয়াল ফান্ড দুটি বা তার বেশি সম্পদে বিনিয়োগ করে, যা সাধারণত ইক্যুইটি এবং ডেটের সংমিশ্রণ হয়। হাইব্রিড ফান্ডের লক্ষ্য হল বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে একটি ভারসাম্যপূর্ণ উপাদান অফার করা। ঝুঁকির পরিপ্রেক্ষিতে, ডেট ফান্ডের তুলনায় হাইব্রিড ফান্ড ঝুঁকিপূর্ণ হয়, তবে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের তুলনায় নিরাপদ হয় বলে বিশেষজ্ঞদের ধারণা। ২০২২ সালের ২০ জুলাই অনুযায়ী হাইব্রিড ফান্ডের রিটার্ন:

এগ্রেসিভ হাইব্রিড: ৪.৭৩ শতাংশ (১ বছর), ১৩.৯৪ শতাংশ (৩ বছর)

ব্যালেন্সড হাইব্রিড: ৪.৭৪ শতাংশ (১ বছর), ৯.৫৮ শতাংশ (৩ বছর), ৬.৯৩ শতাংশ (৫ বছর), ৭.৯৭ শতাংশ (৭ বছর)

কনসারভেটিভ হাইব্রিড: ৪.৯০ শতাংশ (১ বছর), ৭.৮৭ শতাংশ (৩ বছর), ৬.৬৮ শতাংশ (৫ বছর), ৭.৭৮ শতাংশ (৭ বছর)

৩) ইক্যুইটি ফান্ড

বিনিয়োগকারীদের টাকা প্রধানত বিভিন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে ইক্যুইটি মিউচুয়াল ফান্ড।  সাধারণত, ইক্যুইটি মিউচুয়াল ফান্ড ম্যানেজাররা লার্জ ক্যাপ, ফ্লেক্সি ক্যাপ, মিড ক্যাপ বা স্মল ক্যাপে বিনিয়োগ করে অফার করে উচ্চ রিটার্ন। ইক্যুইটি ফান্ডের কর্মক্ষমতা নির্ভর করে বাজারের গতিশীলতার উপর, তাই ঝুঁকি বেশি হয়।  স্বল্পমেয়াদে অস্থিরতার মাত্রা  বেশি কিন্তু দীর্ঘ মেয়াদে কম হয়। ২০২২ সালের ২০ জুলাই অনুযায়ী ইক্যুইটি ফান্ডের রিটার্ন:

লার্জ ক্যাপ: ৫.৬১ শতাংশ (১ বছর), ১৪.৩০ শতাংশ (৩ বছর), ১০.৯৫ শতাংশ (৫ বছর), ১৯.৫২ শতাংশ (৭ বছর

মিড ক্যাপ: ৬.২১ শতাংশ (১ বছর), ২৩.২৪ শতাংশ (৩ বছর), ১২.৭৩ শতাংশ (৫ বছর), ১৩.২০ শতাংশ (৭ বছর)

স্মল ক্যাপ: ৩.৯৯ শতাংশ (১ বছর), ২৮.৮৫ শতাংশ (৩ বছর)

ফ্লেক্সি ক্যাপ: ৪.৯৩ শতাংশ (১ বছর), ১৫.৯২ শতাংশ (৩ বছর)