• রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩
Bengal Links

ভুয়ো খবর: ইন্ডিয়ান অয়েলের ৬৫ তম বর্ষপূর্তিতে জ্বালানির ক্রয়মূল্যে বিশেষ ভর্তুকি

বেঙ্গল লিংকস | সোনালি ঘোষ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩, ০৪:৫১ পিএম


ভুয়ো খবর: ইন্ডিয়ান অয়েলের ৬৫ তম বর্ষপূর্তিতে জ্বালানির ক্রয়মূল্যে বিশেষ ভর্তুকি

ইন্ডিয়ান অয়েলের ৬৫ তম বর্ষপূর্তিতে জ্বালানির উপর বিশেষ ছাড় দেওয়া হচ্ছে বলে একটি লিঙ্ক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ছে। দাবি করা হচ্ছে যে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন তাদের ৬৫ বছর পূর্তি উপলক্ষে ভর্তুকিতে বিশেষ ছাড় প্রদান করছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এই লিঙ্কে দেওয়া ক্যুইজ প্রতিযোগিতা আসলে ভুয়ো জানিয়ে জনগনকে সতর্ক করেছে পুলিশ প্রশাসন। সোশ্যাল মিডিয়ায় ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিডেট ও কলকাতা পুলিশের তরফে এই ভুয়ো হোয়াটসঅ্যাপ লিঙ্ক সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা হয়ে হয়েছে। 

ভাইরাল ছবির আসল সত্যতা কী?

ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে চলতি বছরের ১৮ জানুয়ারি তারিখে ফেসবুকে একটি পোস্ট করে জানানো হয়ে, “ইন্ডিয়া অয়েলের তরফে প্রতিযোগিতা দাবি করা ভুয়ো প্রতিযোগিতা সম্পর্কে সতর্ক থাকুন। সব ধরণের প্রতিযোগিতা/ঘোষণা শুধুমাত্র নিজস্ব ওয়েবসাইটে এবং ভেরিফাইড সোশাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা হবে। অজানা সূত্রকে ব্যক্তিগত তথ্য দেবেন না। সতর্ক থাকুন, নিরাপাদ থাকুন।”

কলকাতা পুলিশ বিভাগও একটি টুইটের মাধ্যমে জনগনকে সচেতন বার্তা দিয়েছে। টুইটে পুলিশ প্রসাশনের তরফে বলা হয়েছে, “এই ভুয়ো লিঙ্ক ২০২২ সালের জুন মাস থেকেই হোয়াটসঅ্যাপে ছড়ানো হচ্ছে। আবারও ২০২৩ সালের জানুয়ারি মাসে থেকে সক্রিয়ভাবে ওই লিঙ্ক ছড়াচ্ছে। এর জন্যই প্রশাসনের তরফে সবসময় সতর্ক থাকতে বলা হচ্ছে।” কলকাতা পুলিশের টুইট দেখতে এখানে ক্লিক করুন। 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একটি কম্পানি। ইন্ডেন এলপিজি গ্যাস ও জ্বালানি তেল উত্তোলনের জন্য সরবরাহের জন্য পেট্রোকেমিক্যাল উৎপাদন শিল্পের সঙ্গে যুক্ত। এখন ব্যাপকভাবে সাইবার ক্রাইম বেড়েছে। ব্যক্তিগত তথ্য হাতাতে অনেক সময় একাধিক লিঙ্ক ব্যবহার করে অপরাধীরা।

ফলাফল 

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ৬৫ তম বর্ষপূর্তি উপলক্ষে ভর্তুকি দেওয়া হচ্ছে এই তথ্যটি একটি গুজব। কলকাতা পুলিশ ও ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে জানানো হয়েছে এটি একটি ভুয়ো বার্তা।